গাজরের ফেসমাস্ক ইউজে পান এক্সট্রা গ্লোয়িং স্কিন!

গাজরের ফেসমাস্ক

শুধু শীতে পাওয়া যায় বললে কিন্তু ভুল হবে গাজর এমন একটি ভেজিটেবল যেটা প্রায় সারা বছর জুড়েই পাওয়া যায়। আকর্ষনীয় রঙ ও স্বাদের জন্য ছোট বড় সবার কাছেই এই সবজিটি জনপ্রিয়। গাজরের প্রচুর পুষ্টিগুণ আছে যা আমাদের শরীর ও ত্বক দুটির জন্যই খুবই উপকারী। গাজরে প্রচুর পরিমণে বিটা ক্যারোটিন থাকে যা অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। গাজরে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন-এ ব্রণ হওয়া এবং চামড়া ঝুলে পড়া রোধ করে ত্বককে ভেতর থেকে সুন্দর করে তুলতে সাহায্য করবে। শুধু তাই নয় অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন-এ ত্বকের রোদে পোড়াভাব দূর করে সেই সঙ্গে ত্বকের অযাচিত ভাঁজ, কালো দাগ, ত্বকের রঙের ডালনেস দূর করে সুন্দর হয়ে উঠতে সাহায্য করবে।

আজকের আলোচনা কিন্তু শুধু গাজর খেলে স্কিনের কী কী প্রবলেম থেকে মুক্তি পাবেন এই নিয়েই নয়, আজ আমি আপনাদের জানিয়ে দিব গাজরের এমন কিছু হোমমেইড ফেইস মাস্ক ও প্যাক সম্পর্কে যা আপনার এক্সট্রা গ্লোয়িং স্কিন পাবার ড্রিমকে করবে সত্যি! এই ফেসমাস্ক ও প্যাকগুলো থেকে আপনি চাইলে যেকোন একটা রেসিপি ফলো করেই পেতে পারেন এক্সট্রা গ্লোয়িং।

এক্সট্রা গ্লোয়িং স্কিন পেতে গাজরের ফেসমাস্ক ও ফেসপ্যাক রেসিপি:

- গাজর, লেবু, মধু ও অলিভ অয়েল ফেসমাস্ক

  • আপনার যা যা প্রয়োজন

-২ টা ভালোভাবে ছিলে সিদ্ধ করে গ্রেট করে নেয়া গাজর।

-১ চা চামচ ফ্রেস লেবুর জুস।

-২ টেবিল চামচ মধু।

-১ টেবিল চামচ অলিভ অয়েল (যদি আপনার স্কিন অয়েলি হয় তাহলে অলিভ অয়েল দেওয়া থেকে বিরত থাকুন)

যেভাবে এপ্লাই করবেন

সব উপাদান একসাথে সুন্দর মসৃণ পেস্ট বানিয়ে আপনার পরিষ্কার করে ধোয়া মুখের ত্বকে অ্যাপ্লাই করুন। ৩০ মিনিট এভাবে রেখে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে ২ বার এই ফেসমাস্ক ইউজ করেই দেখুন আপনার ত্বক উজ্জ্বল হতে শুরু করবে।

গাজর, পেঁপে ও দুধের ফেসপ্যাক

  • আপনার যা যা প্রয়োজন

-২ টেবিল চামচ গাজর পেস্ট।

-২ টেবিল চামচ পেঁপে পেস্ট।

-১ টেবিল চামচ দুধ।

যেভাবে এপ্লাই করবেন

এই ৩ উপাদান এক সাথে মিশিয়ে আপনার ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম কুসুম গরম পানিতে আপনার মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ইউজ করার কয়েক সপ্তাহ এর মধ্যে আপনি আপনার ত্বকের গ্লো-র তারতম্য নিজেই লক্ষ্য করবেন।

গাজর ও মধুর ফেসপ্যাক

  • আপনার যা যা প্রয়োজন

-১ টেবিল চামচ গাজরের জুস।

-১ টেবিল চামচ মধু।

যেভাবে এপ্লাই করবেন

গাজরের জুস ও মধু বাটিতে ভালোভাবে নেড়ে একটি কটন বলের সাহায্যে আপনার মুখে লাগান। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ডাল ও ড্রাই স্কিনের জন্য ভালো। এই প্যাক আপনার ত্বক মশ্চারাইজ করার সাথে সাথেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

গাজর, দারুচিনি ও মধু ফেসপ্যাক

  • আপনার যা যা প্রয়োজন

-গাজরের জুস ১ টেবিল চামচ।

-২ টেবিল চামচ মধু।

-২ চিমটি দারুচিনি পাউডার।

যেভাবে এপ্লাই করবেন

সব উপাদান ভালোভাবে মিক্সড করে আপনার পরিষ্কার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। যাদের ত্বকে একনি ও পিম্পল রয়েছে তাদের ত্বকের জন্য এটি আদর্শ, কারণ এই প্যাক ত্বকের গ্লো বাড়ানোর সাথে পিম্পলও কমাবে।

গাজর, দই, বেসন ও হলুদের ফেসমাস্ক

  • আপনার যা যা প্রয়োজন

-১ টা গাজর পেস্ট।

-২ টেবিল চামচ দই।

-১ টেবিল চামচ বেসন।

-৩ চিমটি হলুদের গুঁড়া।

যেভাবে এপ্লাই করবেন

এই সব মিশ্রণ একসাথে মিশালে একটা ঘন পেস্ট আকার ধারণ করবে। এবার পেস্ট আপনার ত্বকে ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি ত্বকে অনেকটা এক্সফলিয়েটর কাজ করবে। এটি ত্বকের আনইভেন টোন সারাবে, ত্বক স্মুথ করবে ও ডেড স্কিন সেলস দূর করতে সাহায্য করবে। এই মাস্ক যদি আপনি নিয়ম করে টানা এক মাস ইউজ করেন আপনার এক্সট্রা গ্লোয়িং হওয়ার সাথে ত্বকের সফটনেস কয়েক গুণ বেড়ে যাবে।

গাজরের প্যাক ও মাস্কের উপকারিতা

* গাজরের অ্যান্টি-অক্সিডেন্ট এন্টি-এইজিং এজেন্ট হিসেবে কাজ করবে।

* গাজর ত্বকের মশ্চারাইজার ধরে রাখবে।

* গাজর স্কিনের সেল রি-প্রোডাকশনের গতি বাড়াতে সাহায্য করে।

* গাজরের ভিটামিন এ ও বিটা ক্যারোটিন ত্বককে উজ্জ্বল করে

5/5
5/5

Nutripure Bangladesh

Leave a Reply